২০ বছর পূর্তিতে বদলে যাচ্ছে ‘গুগল সার্চ’

মোবাইলের চেহারা, মোবাইলের ব্যবহার কিংবা গেমস সব কিছু বদলাতে বড় ভূমিকা রেখেছে গুগল তার অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েডের মাধ্যমে।

আজ থেকে ১০ বছর পূর্বে অ্যান্ড্রয়েড শুধু যাত্রা করেনি, এটাকে বলা যায় স্বপ্ন যাত্রা। ধীরে ধীরে মোবাইল জগৎ নিজের কব্জায় নিয়েছে অ্যান্ড্রয়েড।

কিন্তু ২০ বছর পূর্বে গুগল সার্চ ইঞ্জিন যাত্রা করলেও এর চেহারায় খুব একটা পরিবর্তন হয়নি। হয়তো নতুন নতুন ফিচার বা সুবিধা যুক্ত হয়েছে। কিন্তু সে অর্থে কোনো পরিবর্তন লক্ষ্য করা যায়নি এর সার্চ রেজাল্ট বা খোঁজার ফলাফলে। কোনো শব্দ লিখে সার্চে ক্লিক করলেই নিচে চলে আসতো বেশ কিছু ওয়েব লিংক। এই দৃশ্য গত ২০ বছর দেখা গেছে হয়তো কিছু আলাদা ফিচার সহ।

কিন্তু গুগল তার নতুন নতুন আইডিয়া দিয়ে চমকে দেয়া প্রতিষ্ঠান। এক ইন্টারফেসে বসে থাকার পাত্র নয়। তাই এবার সার্চ রেজাল্টে আনতে যাচ্ছে ভিন্নতা। নতুন নতুন সুবিধা তো থাকছেই, থাকছে সার্চ রেজাল্টের চেহারায়ও পরিবর্তন। এখন থেকে সার্চ রেজাল্ট দেখা যাবে অনেকটা ফেসবুক বা ইনস্টাগ্রামের লুকে! শুধু তাই-ই নয়, আপনি চাইলে এসব সার্চ রেজাল্ট অনুসরণ বা ফলো করতে পারবেন। পারবেন আপনার সার্চ রেজাল্ট সেভ বা সংরক্ষণ করতে।

এখন থেকে সার্চ রেজাল্টে শুধু ওয়েব লিংকই নয়, পাওয়া যাবে ছবি, স্টোরি কিংবা ভিডিও অথবা লেখা। আপনি এসবের যেকোনোটিতে ক্লিক করে আপনার চাহিদা অনুসারে তথ্য নিতে পারবেন। গুগল সার্চ ইঞ্জিনের এআই বা আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স আপনার সার্চে লেখা তথ্যকে আরো অর্থবহ করে তুলবে। এআই তার মতো করে আপনার পছন্দ অনুসারে ভিডিও খুঁজে রাখবে, আপনি না চাইলেও।

তবে এসব ফিচারের প্রায় বেশিরভাগই কিন্তু স্মার্টফোনের জন্য। ডেস্কটপে এসব ফিচার পাওয়া যাবেনা। তাছাড়া গুগল ফিড এখন থেকে ‘ডিসকভার’ নামে পরিচিত হবে। এই ডিসকভার আপনার সার্চকে আরো বিস্তৃত করবে। আপনি সার্চে কি পাচ্ছেন, কেন পাচ্ছেন সেটার ব্যাখ্যা থাকবে এখানে। তাছাড়া নতুন সার্চ সিস্টেমে প্রথমে আপনার সার্চের একটি সাধারণ তথ্য দেয়া হবে। আপনি চাইলে মোরে গিয়ে একে আরো বিস্তৃত করতে পারবেন। তাছাড়া এর আগে আপনি বর্তমান টপিকের জন্য কি কি সার্চ হিসেবে পেয়েছিলেন তাও দেখানো হবে। মোট কথা গুগল সার্চ ইঞ্জিন ২০ বছরে এসে আমূল বদলে যাওয়ার প্রয়াস নিয়েছে।

অনুসন্ধান

পুরাতন খবর

এই বিষয়ের আরো খবর

© All rights reserved © 2017 ThemesBazar.Com

Desing & Developed BY লিমন কবির