এশিয়ার সেরা ৫শ’ বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৬টি বাংলাদেশের

বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়গুলো নিয়ে ব্রিটিশ কোম্পানি কুয়াকুয়ারেলি সাইমন্ডস লিমিটেড (কিউএস) তাদের জরিপ প্রতিবেদন সম্প্রতি প্রকাশ করেছে। প্রতিবেদন অনুযায়ী গত বছর এশিয়ার সেরা ৫শ’ বিশ্ববিদ্যালয়ের মধ্যে ১১১টি প্রতিষ্ঠানই চীনের। এরপরই জাপানের ৮৯টি বিশ্ববিদ্যালয় রয়েছে তালিকায়। ভারতের রয়েছে ৭৫টি বিশ্ববিদ্যালয়। এ তালিকায় বাংলাদেশের মাত্র ৬টি বিশ্ববিদ্যালয়ের নাম এসেছে। যার মধ্যে সরকারি বিশ্ববিদ্যালয় দুটি এবং বেসরকারি চারটি।

তালিকায় সেরা ১০-এ থাকা বিশ্ববিদ্যালয়গুলো হলো- ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর (এনইউএস), দ্য ইউনিভার্সিটি অব হংকং, নানিয়াং টেকনোলজিক্যাল ইউনিভার্সিটি (এনটিইউ) সিঙ্গাপুর, চীনের সিনহুয়া ইউনিভার্সিটি, পিকিং ইউনিভার্সিটি ও ফুদান ইউনিভার্সিটি, হংকং ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি, কোরিয়ান অ্যাডভান্স ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি, চাইনিজ ইউনিভার্সিটি অব হংকং এবং দক্ষিণ কোরিয়ার সিউল ন্যাশনাল ইউনিভার্সিটি।

প্রতিবেদন অনুযায়ী, এশিয়ার সেরা ১০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে ২৩টি চীনের। এই তালিকায় বাংলাদেশের একটি বিশ্ববিদ্যালয়েরও স্থান হয়নি। তবে এতে ভারতের ৮টি বিশ্ববিদ্যালয়ের নাম রয়েছে। পাকিস্তানের রয়েছে ২টি। সেরা ৫০০তে থাকা বাংলাদেশের দুটি সরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ১২৭তম। মালয়েশিয়ার মাল্টিমিডিয়া ইউনিভার্সিটির সঙ্গে যৌথভাবে ১৭৫ নম্বরে নাম এসেছে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের। এ ছাড়া ৩০১ থেকে ৩৫০ এর মধ্যে আছে বেসরকারি ব্র্যাক, নর্থ সাউথ ও ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এবং ৪৫১ থেকে ৫০০ এর মধ্যে আছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।

মূলত প্রাতিষ্ঠানিক খ্যাতি, শিক্ষক ও কর্মচারীদের দক্ষতা, শিক্ষক-ছাত্রের অনুপাত, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের বিভাগীয় কৃতিত্ব তথা গবেষণা এবং আন্তর্জাতিক পর্যালোচনার ভিত্তিতে এই জরিপ প্রতিবেদন প্রকাশ করে প্রতিষ্ঠানটি।

অনুসন্ধান

পুরাতন খবর

এই বিষয়ের আরো খবর

© All rights reserved © 2017 ThemesBazar.Com

Desing & Developed BY লিমন কবির