রেডহ্যাট এখন আইবিএমের মালিকানায়

ওপেন সোর্সভিত্তিক সফটওয়্যার প্রতিষ্ঠান রেডহ্যাট কিনে নিয়েছে শীর্ষ কম্পিউটার নির্মাতা প্রতিষ্ঠান আইবিএম। রোববার প্রতিষ্ঠানটি কেনার ঘোষণা দেয় আইবিএম। রেডহ্যাটের সহায়তায় ক্লাউড কম্পিউটিং ব্যবসা বাড়ানোর পরিকল্পনা রয়েছে মার্কিন প্রতিষ্ঠানটির।
৩ হাজার ৪০০ কোটি মার্কিন ডলারে ওপেন-সোর্স সফটওয়্যার প্রতিষ্ঠান রেডহ্যাট অধিগ্রহণের কথা জানিয়েছে আইবিএম। প্রতিষ্ঠানটি অধিগ্রহণে রেডহ্যাটকে শেয়ারপ্রতি ১৯০ মার্কিন ডলার দেবে আইবিএম। ২০১৯ সালের দ্বিতিয়ার্ধে চুক্তি বাস্তবায়ন হবে বলে ধারণা করা হচ্ছে। রেডহ্যাট কেনার মাধ্যমে ক্লাউড কম্পিউটিং ব্যবসায় অ্যামাজন, গুগল এবং মাইক্রোসফটের মতো প্রতিষ্ঠানগুলোর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করবে আইবিএম। লিনাক্স অপারেটিং সিস্টেমে বিশেষজ্ঞ প্রতিষ্ঠান রেডহ্যাট। গ্রাহককে লিনাক্স সমর্থন, প্রশিক্ষণ এবং পরামর্শ সেবা দিতে অর্থ নেয় প্রতিষ্ঠানটি। আইবিএমের জন্য এটিই এযাবৎকালের সবচেয়ে বড় অধিগ্রহণ। মেইনফ্রেম সার্ভার ও সফটওয়্যারের চাহিদা কমায় নিবন্ধনভিত্তিক সফটওয়্যার সেবার দিকে নজর বাড়াচ্ছে প্রতিষ্ঠানটি।
আইবিএম প্রধান নির্বাহী জিনি রমেত্তি বলেন, রেডহ্যাট অধিগ্রহণ এ খাতে পরিবর্তন আনবে। এটি ক্লাউড বাজারের সব কিছুই পরিবর্তন করবে। রমেত্তি আরও বলেন, বিশ্বের শীর্ষ হাইব্রিড ক্লাউড সেবাদাতা প্রতিষ্ঠান হবে আইবিএম, যা প্রতিষ্ঠানগুলোকে উন্মুক্ত ক্লাউড সমাধান দেবে, ফলে তারা ব্যবসায়ের জন্য ক্লাউডের পুরো ক্ষমতাকে কাজে লাগাতে পারবে। অধিগ্রহণের পরও আইবিএমের হাইব্রিড ক্লাউড দলের সঙ্গে আলাদা বিভাগ হিসেবে কাজ করবে রেডহ্যাট।

অনুসন্ধান

পুরাতন খবর

এই বিষয়ের আরো খবর

© All rights reserved © 2017 ThemesBazar.Com

Desing & Developed BY লিমন কবির