বিক্ষোভে সেনাদের যৌন নিপীড়ন, ক্ষমা চাইলো দ.কোরিয়া

১৯৮০ সালে দক্ষিণ কোরিয়ার গুয়াংজু শহরে সরকারবিরোধী বিক্ষোভকারীদের ওপর সেনাবাহিনীর যৌন নিপীড়নের ঘটনায় ক্ষমা চেয়েছেন দেশটির প্রধানমন্ত্রী।  প্রধানমন্ত্রী ক্ষমা চাওয়ার পর এবার যৌন নিপীড়নের ঘটনায় ক্ষমা চেয়েছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী জিয়ং কিয়ং ডুয়ো।  প্রতিরক্ষামন্ত্রী যৌন নিপীড়নের ঘটনাকে অবর্ণনীয় কষ্ট হিসেবে আখ্যায়িত করেছেন।

প্রতিরক্ষামন্ত্রী জিয়ং কিয়ং ডুয়ো জানান, সেনা সদস্যরা ধর্ষণ, যৌন নিপীড়ন ও যৌন নির্যাতন চালিয়েছে এই বিষয়টি তদন্তে উঠে এসেছে।  সরকার এবং সেনাবাহিনীর পক্ষ থেকে আমি আন্তরিকভাবে নত হয়ে অবর্ণনীয়, গভীর ক্ষতচিহ্ন ও কষ্ট বয়ে বেড়ানো নিরীহদের কাছে ক্ষমা প্রার্থনা করছি।

তবে এই ক্ষমা চাওয়াকে যথেষ্ট মনে না করে ঘটনায় দায়ী সেনা সদস্যদের যথাযথ শাস্তির দাবি তুলেছেন ভুক্তভোগীরা।  দেশটির ততকালীন জেনারেল চুন ডু হুয়ানের সামরিক অভ্যুত্থানের পরের বছর সামরিক শাসন বিরোধী বিক্ষোভের কেন্দ্রস্থল হয়ে ওঠে দক্ষিণ পশ্চিমাঞ্চলীয় শহর গুয়াংজু।  ওই বিক্ষোভ দমনে পাঠানো হয় সেনাবাহিনী।

দেশটির সরকারি তথ্য অনুযায়ী, সেনা অভিযানে দুইশো মানুষ নিহত বা নিখোঁজের রেকর্ড থাকলে প্রত্যক্ষদর্শীদের ধারণা, প্রকৃত সংখ্যা আরও অনেক বেশি।  সে দেশের উদারপন্থী সরকারের সাম্প্রতিক এক তদন্তে গুয়াংজুর বিক্ষোভ দমনের সময় ১৭টি যৌন নির্যাতনের ঘটনা চিহ্নিত হয়।

অনুসন্ধান

পুরাতন খবর

এই বিষয়ের আরো খবর

© All rights reserved © 2017 ThemesBazar.Com

Desing & Developed BY লিমন কবির