মৃত্যুর আগে স্বামীকে দেখতে চান স্ত্রী: ব্রিটিশ হোম অফিসের প্রত্যাখ্যান

মৃত্যুপথযাত্রী এক স্ত্রী তার স্বামীকে দেখার শেষ ইচ্ছার কথা জানিয়েছিলেন ব্রিটিশ হোম অফিসকে। কিন্তু তা প্রত্যাখ্যান করেছে হোম অফিস। ওই নারীর বড় ছেলে বাংলা গানের গীতিকার সৈয়দ দুলালের ভাষ্য দিয়ে এ সংক্রান্ত একটি খবর প্রকাশ করেছে নর্থ ইংল্যান্ডের হার্টলিপুলের স্থানীয় প্রাচীন সংবাদপত্র হার্টলিপুল মেইল।

জানা যায়, ৬৬ বছর বয়সী জামিরুন নেসা কিডনী রোগী। নানা জঠিল রোগে আক্রান্ত হয়ে মিডলসবারার জেইমস কুক ইউনির্ভাসিটি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। গত ১৭ বছর ধরে তিনি সন্তান ও নাতি নাতনীদের সঙ্গে হার্টলিপুলে বসবাস করছেন। হাসপাতালের বিছানায় শুয়ে শেষবারের মতো স্বামীর মুখ দেখার ইচ্ছা প্রকাশ করলে তার এই ইচ্ছার প্রতি সম্মান দেখিয়ে চিকিৎসক ভিসা অফিস বরাবরে একটি চিঠিও ইস্যু করেন। স্বামী ৭৫ বছর বয়সী সৈয়দ হাবিবুর রহমান বাংলাদেশে বসবাস করছেন। তিনি এর আগে বিভিন্ন সময় যুক্তরাজ্য সফর করে স্ত্রী সন্তানদের দেখেও গেছেন। এবার অসুস্থ স্ত্রীকে দেখার জন্যে ডাক্তারের চিঠি ইস্যুর পরও হোম অফিস তার ভিসা আবেদন প্রত্যাখ্যান করে।

ভিসা আবেদন প্রত্যাখ্যানের চিঠিতে সৈয়দ হবিবুর রহমান ব্রিটেনে আসলে আর ফেরত যাবেন না, তাদের এমন ধারণার কথাই জানায় হোম অফিস। সৈয়দ হবিবুর রহমানের একাউন্টে যে পরিমান অর্থ দেখানো হয়েছে, ব্রিটেন সফরের সময় তা তার ব্যয় মেটাতে যথেষ্ট নয় বলেও হোম অফিস চিঠিতে উল্লেখ করে।

জামিরুন নেসা এবং সৈয়দ হাবিবুর রহমানের ৫ সন্তান এবং ২৫ জন নাতি-নাতনি রয়েছেন। তাদের বড় ছেলে ৪৮ বছর বয়সী সৈয়দ দুলাল বাংলা গানের একজন গীতিকার। ছোট ছেলে সৈয়দ হিলাল সাইফ ব্রিটেনের বাংলাদেশি কমিউনিটিতে ছড়াকার হিসেবে পরিচিত।

গীতিকার সৈয়দ দুলাল বলেন, তার বাবা শুধুমাত্র মরণাপন্ন স্ত্রীকে দেখতে ফ্যামিলি ভিজিটে আসতে চান। এখানে এসে দীর্ঘ স্থায়ী বা লম্বা সময় থাকার কোনো ইচ্ছে তার নেই। তিনি এর আগেও অনেকবার লন্ডনে এসেছেন। কিন্তু কোনোবারই তিনি নির্ধারিত সময়ের বাইরে ব্রিটেনে অবস্থান করেননি, সময়মত বাংলাদেশে ফিরে গেছেন।

সৈয়দু দুলাল আরও বলেন, হোম অফিস তার বাবার যুক্তরাজ্য ভিজিট ভিসা আবেদন প্রত্যাখ্যান করে কোনো আপিলের সুযোগ রাখেনি। প্রয়োজনে তাদেরকে আবার নতুন করে আবেদন করতে বলা হয়েছে। নতুন করে আবেদনে আরো কয়েক সপ্তাহ সময় লাগতে পারে।

অনুসন্ধান

পুরাতন খবর

এই বিষয়ের আরো খবর

© All rights reserved © 2017 ThemesBazar.Com

Desing & Developed BY লিমন কবির