সূচক বেড়ে উভয় পুঁজিবাজারে লেনদেন চলছে

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার সূচকের ঊর্ধ্বগতি প্রবণতায় চলছে লেনদেন কার্যক্রম। এদিন বেলা সোয়া ১১টা পর্যন্ত ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ২০ পয়েন্ট এবং সিএসসিএক্স বেড়েছে ১৪ পয়েন্ট। ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেন শুরুর প্রথম থেকে সূচক বাড়তে থাকে। লেনদেনের শুরুতেই ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স গত কার্যদিবসের চেয়ে ৪০ পয়েন্ট বেড়ে যায়। এরপর থেকে সূচক ধীরে ধীরে কমতে থাকে। বেলা পৌনে ১১টার দিকে সূচক আগের দিনের কাছাকাছি চলে আসে। কিন্তু এরপর থেকে সূচক আবারও বাড়তে থাকে। আর বেলা সোয়া ১১টার দিকে ডিএসইএক্স সূচক ২০ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ৬১১ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৯৪৩ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২৭৯ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ২৪৪ কোটি ৬০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ২২৪টির, কমেছে ৭৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন বেলা সোয়া ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- জেএমআই সিরিঞ্জ, ড্রাগন সোয়েটার, বিবিএস কেবল, বেক্সিমকো লিমিটেড, প্যারামাউন্ড টেক্সটাইল, ইনটেক অনলাইন, ব্র্যাক ব্রাংক, কেপিসিএল, ওয়াটা কেমিক্যাল এবং সায়হাম কটন।

সিএসই

অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ১৪ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৩৮২ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৮৬৯ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ২৯ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ১৯৫ পয়েন্টে অবস্থান করে।

এদিন সোয়া ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৯ কোটি ৬১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

একই সময়ে দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- সিএনএ টেক্সটাইল, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স, জনতা ইন্স্যুরেন্স, ফাস্ট ফাইন্যান্স, জেএমআই সিরিঞ্জ, ডিএসএসএল, ওয়াটা কেমিক্যাল, গ্রামীণ ২ মিউচ্যুয়াল ফান্ড এবং এআইএল।

অনুসন্ধান

পুরাতন খবর

এই বিষয়ের আরো খবর

© All rights reserved © 2017 ThemesBazar.Com

Desing & Developed BY লিমন কবির