ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভূমিকম্প অনুভূত

ইন্দোনেশিয়ার পশ্চিম নুসা তাঙ্গারা প্রদেশের সুমবাওয়া দ্বীপে ৬ মাত্রার শক্তিশালী একটি ভূমিকম্প অনুভূত হয়েছে। ভূমিকম্পের পর তাৎক্ষণিকভাবে কোনো সুনামি সতর্কতা জারি এবং ক্ষয়ক্ষতি বা হতাহতেরও কোনো খবর পাওয়া যায়নি।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, মঙ্গলবার দ্বীপটির রাবা শহরের ২১৯ কিলোমিটার দক্ষিণে ভূপৃষ্ঠের ২৫ কিলোমিটার গভীরে ভূমিকম্পটির উৎপত্তি হয়।

ইউএসজিএস প্রথমে ভূমিকম্পটির মাত্রা ৬ দশমিক ১ বলে জানিয়েছিল। হাওয়াইভিত্তিক প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্কীকরণ কেন্দ্র ভূমিকম্পের পর কোনো সুনামি সতর্কতা জারি করা হয়নি বলে তাদের ওয়েবসাইটে জানিয়েছে।

প্রশান্ত মহাসাগরের ভূমিকম্পপ্রবণ ‘আগ্নেয় মেখলা’ (রিং অব ফায়ার) অঞ্চলে অবস্থিত ইন্দোনেশিয়া একটি দুর্যোগপ্রবণ দ্বীপপুঞ্জ।

গেল বছরে ধারাবাহিক ভূমিকম্প ও সুনামিতে দেশটিতে তিন হাজারেরও বেশি লোক নিহত হয়েছে। বছরটির  একেবারে শেষ দিকে জাভা দ্বীপের পশ্চিম উপকূলে এক সুনামিতে প্রায় ৪৩০ জন নিহত ও অন্তত ১৫৯ জন নিখোঁজ হয়।

এই সুনামি ১৪ বছর আগে ২০০৪ সালের ২৬ ডিসেম্বর সংঘটিত ভয়াবহ সুনামির স্মৃতি ফিরিয়ে আনে। ভারত মহাসাগরের ওই সুনামিতে উপকূলবর্তী ১৪টি দেশের দুই লাখ ২৬ হাজার লোক নিহত হয়েছিল, তাদের মধ্যে ইন্দোনেশিয়ার লোক ছিল এক লাখ ২০ হাজারেরও বেশি।

অনুসন্ধান

পুরাতন খবর

এই বিষয়ের আরো খবর

© All rights reserved © 2017 ThemesBazar.Com

Desing & Developed BY লিমন কবির