শ্রীলংকা সম্পর্কে কিছু তথ্য

ইস্টার সানডে তে শ্রীলঙ্কার রাজধানী কলম্বোসহ বিভিন্ন শহরের গির্জা ও পাঁচ তারকা হোটেলে ভয়াবহ সিরিজ বোমা হামলায় আড়াই শতাধিক মানুষ নিহতের ঘটনায় বিশ্বব্যাপী এখন আলোচনায় উঠে এসেছে। ফলে অনেকের মধ্যে দেশটি সম্পর্কে জানার কৌতূহল জন্মেছে।

বিবিসি বলছে, শ্রীলংকার ধর্মীয় স্থানগুলো পর্যটকদের বড় আকর্ষণের জায়গা। ভারত মহাসাগরের দ্বীপরাষ্ট্র শ্রীলংকা গত কয়েকশ বছর ধরে পর্যটকদের আকৃষ্ট করেছে প্রাকৃতিক সৌন্দর্যের মাধ্যমে। কিন্তু দেশটিতে বহু বছর ধরে তুমুল গৃহযুদ্ধ চলেছে। সংখ্যাগরিষ্ঠ সিংহলিজ এবং সংখ্যালঘু তামিলদের মধ্যে এ যুদ্ধ চলেছে দেশটির উত্তর এবং পূর্বাঞ্চলে।

সরকারী বাহিনী যখন বিদ্রোহী তামিল টাইগারদের সর্বশেষ শক্ত ঘাঁটি দখল করে নেওয়ার পর ২৫ বছর ধরে চলা সেই সংঘাতের অবসান হয় ২০০৯ সালে।

শ্রীলঙ্কা এক সময় নিয়ন্ত্রণ করতো পর্তুগিজ এবং ডাচরা। এরপর শাসন করে ব্রিটিশরা। ১৫০ বছর ব্রিটিশ শাসনের পর ১৯৪৮ সালে শ্রীলংকা স্বাধীনতা লাভ করে।

৬৫৬০০ বর্গ কিলোমিটার আয়তনের শ্রীলংকার ২ কোটি ২০ লাখ জনসংখ্যার ৭০ শতাংশ বৌদ্ধ। দ্বিতীয় অবস্থানে রয়েছে হিন্দু জনগোষ্ঠি যারা মোট জনসংখ্যার ১৩ শতাংশ। এছাড়া মুসলিম ১০ শতাংশ এবং খ্রিস্টান ধর্মাবলম্বীদের সংখ্যা ৭ শতাংশ।

অনুসন্ধান

পুরাতন খবর

এই বিষয়ের আরো খবর

© All rights reserved © 2017 ThemesBazar.Com

Desing & Developed BY লিমন কবির